রাস্তার ক্ষেত্রফল নির্ণয় (রাস্তা ভেতরে ও বাইরে)

এর আগে সমস্যাটিতে আমরা দেখেছি কিভাবে আড়াআড়ি রাস্তার ক্ষেত্রফল বের করতে হয়। আপনারা যদি এখনো দেখে না থাকেন তাহলে দেখে নিতে পারেন এখনই এখানে ক্লিক করে। আজকে আমরা জানার চেষ্টা করব কিভাবে শুধুমাত্র রাস্তার ক্ষেত্রফল বের করতে হয়। এ ধরনের সমস্যা আমরা দুটি দেখে থাকি। একটি সমস্যাতে রাস্তা ভেতরে থাকে এবং আরেকটিতে রাস্তা বাইরে থাকে। আমরা দুটি সমস্যা সমাধান-ই আপনাদেরকে দেখাব। চলুন দেখে আসা যাক-

কোনো একটি ক্ষেত্রের ভেতরে যদি রাস্তা থাকে, তাহলে আমাদের কাজ হচ্ছে প্রথমে যে দৈর্ঘ্য এবং প্রস্থ দেয়া আছে তাদের গুণফল বের করে রাস্তাসহ একটি ক্ষেত্রফল বের করে নেয়া। এরপর আমরা রাস্তার পরিমাপটি দৈর্ঘ্য থেকে বাদ দিব এবং প্রস্থ থেকেও আমরা বাদ দিব। তাহলে আমরা রাস্তায় একটি করে দৈর্ঘ্য এবং প্রস্থ পাব এরপর আমরা রাস্তার দৈর্ঘ্য এবং প্রস্থ গুণ করে রাস্তা বাদে একটি ক্ষেত্রফল পাব। রাস্তাসহ ক্ষেত্রফল থেকে আমরা রাস্তাবাদে ক্ষেত্রফল বিয়োগ করে দিলেই পেয়ে যাব রাস্তার ক্ষেত্রফল।

যদি রাস্তার বাইরে থাকে তাহলে আমাদেরকে কী করতে হবে?- আমরা প্রথমে দৈর্ঘ্য এবং প্রস্থ আগের মত গুণ করে একটি ক্ষেত্রফল পাব। পার্থক্য হচ্ছে এবার আমরা পাব রাস্তাবাদে ক্ষেত্রফল। এর পরের আমরা রাস্তা দৈর্ঘ্য ও প্রস্থের সাথে যোগ করে দিব। ফলে আমরা রাস্তাসহ একটি দৈর্ঘ্য এবং প্রস্থ পাব। এই দৈর্ঘ্য এবং প্রস্থ গুণ করে আমরা এবার রাস্তাসহ ক্ষেত্রফল পাব। রাস্তাসহ ক্ষেত্রফল থেকে রাস্তাবাদে ক্ষেত্রফল -বিয়োগ করলেই আমরা রাস্তার ক্ষেত্রফল পাব। এই সমস্যার সমাধান এখনই আপনারা আমাদের পোষ্টের ভিডিও থেকে দেখে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *