ত্রিভুজের বহির্বৃত্ত অঙ্কন (ভিডিও)

নবম দশম শ্রেণীর ও এসএসসি পরীক্ষার্থীদের জন্য সম্পাদ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা বলতে গেলে গেলে বহির্বৃত্ত অঙ্কন। এই বৃত্ত অঙ্কন করতে গিয়ে সাধারণ শিক্ষার্থীরা সমস্যায় ভোগেন এবং অনেক সময় মেলাতে পারেন না। তাই সাধারণ গণিতের ৮.৫ অনুশীলনীর এই সমস্যাটির সমাধান আমরা আপনাদের আজকে দেখাবো একদম সহজ ভাবে যাতে করে পরীক্ষায় যে কেউ সমাধানটি করে আসতে পারেন চলুন তাহলে দেখে আসা যাক সমস্যার সমাধানটি-

আমরা ধরে নিচ্ছি আমাদেরকে একটি ত্রিভুজ দেয়া আছে। এখন আমাদের কাজ হচ্ছে ত্রিভুজের দুটি বাহুকে বর্ধিত করে নেয়া। বর্ধিত করার পর আমরা দুটি দুটি বহিঃস্থ কোণ পাব। আমরা কোন দুটির সমদ্বিখন্ডক নির্ণয় করব। সমদ্বিখন্ডক দুটি একটি বিন্দুতে ছেদ করবে। সে বিন্দু থেকে আমরা ওই সন্নিহিত কোণ দুটির যে সন্নিহিত বাহু রয়েছে তার ওপরে লম্ব আঁকব। লম্ব দূরত্ব কে কেন্দ্র করে আমরা কি করব? একটি বৃত্ত এঁকে নিব যা হবে আমাদের নির্ণেয় বহির্বৃত্ত এবং বৃত্তটি তিনটি বাহুকে স্পর্শ করবে।

কোন তিনটি বাহু? একটি হচ্ছে সেই সন্নিহিত বাহু বাকি দুটি হচ্ছে ত্রিভুজের দুটি বাহুকে বর্ধিত করার পরে দুদিকে যে দুটি বাহু পাওয়া গেছে তা। তাহলে এভাবে করেই আপনারা খুব সহজেই বহির্বৃত্ত আঁকতে পারবেন। এরপরও যদি সমস্যা থেকে থাকে অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাবেন।

এছাড়া দেখে নিতে পারেন- ত্রিভুজের অন্তর্বৃত্ত আঁকার নিয়ম ও সমকোণী ত্রিভুজের পরিবৃত্ত আঁকার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *