ষষ্ঠ শ্রেণি গণিত ১.১ (স্বাভাবিক সংখ্যা ও ভগ্নাংশ)

৬ষ্ঠ শ্রেণির পাটিগণিত অনুশীলনী ১.১ নিয়ে আজকে আমরা আলোচনা করব। আলোচনার বিষয়- স্বাভাবিক সংখ্যা ও ভগ্নাংশ। এই অনুশীলনীর সম্পূর্ণ সমাধান রয়েছে মাদের ভিডিও টিউটোরিয়ালে। রয়েছে স্থানীয় মান নির্ণয় করার সহজ পদ্ধতি, অঙ্কপাতন, কমার ব্যবহার, সকল ধরনের সংখ্যা কথায় ও অঙ্কে লেখার নিয়ম ও সার্থক অঙ্কের ধারণা সহ বিস্তারিত।

অনুশীলনীর যেসব সমস্যার সমাধান আমরা করেছি তা হলো-

বিশ হাজার সত্তর , ত্রিশ হাজার আট , পঞ্চান্ন হাজার চারশ, চার লক্ষ পাঁচ হাজার , সাত লক্ষ দুই হাজার পঁচাত্তর, ছিয়াত্তর লক্ষ নয় হাজার সত্তর, ত্রিশ লক্ষ নয়শ চার, পাঁচ কোটি তিন লক্ষ দুই হাজার সাত, আটানব্বই কোটি সাত লক্ষ পাঁচ হাজার নয় , একশ দুই কোটি পাঁচ হাজার সাতশ আট, নয়শ পঞ্চান্ন কোটি সাত লক্ষ নব্বই এবং তিন হাজার পাঁচশ কোটি পঁচাশি লক্ষ নয়শ একুশ সংখ্যা গুলোকে অংকে লেখার নিয়ম।

সংখ্যাগুলো পড়া এবং কথায় লেখার নিয়ম: ৪৫৭৮৯; ৪১০০৭; ৮৯০০৭৫, ২০০০৭৮; ৭৯০৬৭৮; ৮৯০০৭৫, ৪৪০০৭৮৫; ৬৮৭০৫০৯; ৭১০৫০৭০, ৫০৮৭৭০০৩; ৯৪৩০৯৭৯৯; ৮৩৯০০৭৬৫।

সংখ্যাগুলোর যে সকল সার্থক অঙ্ক আছে তাদের স্থানীয় মান নির্ণয় করার পদ্ধতি: ৭২, ৩৫৯, ৪২০৩, ৭০৮০৯, ১৩০০৪৫০৭৮, ২৫০০০৯৭০৯, ৫৯০০০০৭৮৪৫, ৯০০৭৫৮৪৩২, ১০৫৭৮০৯২৩০০৪

নয় অঙ্কের বৃহত্তম ও ক্ষুদ্রতম সংখ্যা লেখার নিয়ম, একই অঙ্ক মাত্র একবার ব্যবহার করে সাত অঙ্কের বৃহত্তম ও ক্ষুদ্রতম সংখ্যা গঠন করার নিয়ম, সাত অঙ্কবিশিষ্ট বৃহত্তম ও ক্ষুদ্রতম সংখ্যা বের করার পদ্ধতি যার প্রথমে ৭ এবং শেষে ৬ আছে এবং ৭৩৪৫৫ – এর অঙ্কগুলোকে বিপরীতভাবে সাজালে যে সংখ্যা হয় তা কথায় প্রকাশ করার নিয়ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *