ষষ্ঠ শ্রেণির গণিত ১.৫ সমাধান | ভগ্নাংশের গুন-ভাগ,লসাগু-গসাগু

ল.সা.গু ও গ.সা.গু. গণিত শাস্ত্রে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ৪র্থ শ্রেণি থেকেই আমরা লসাগু ও ভসাগু এর সাথে পরিচিত। আমরা সাধারণ লসাগু ও গসাগু করা আগের শ্রেণিগুলোতে শিখেছি। আজ আমরা ৬ষ্ঠ শ্রেণির গণিত ১.৫ এ ভগ্নাংশের লসাগু ও গসাগু সম্পর্কে জানব। এ জন্য এই অনুশীলনীর সম্পূর্ণ সমাধান দেয়া হয়েছে আজকের আলোচনায়।

সম্পূর্ণ আলোচনা থেকে শিক্ষার্থিরা জানতে পারবে- ভগ্নাংশের গুণ কীভাবে সহজ নিয়মে করা যায়, ভগ্নাংশের ভাগ করার শর্টকাট নিয়ম কী, ভগ্নাংশের সরলীকরণের নিয়ম কী, ‘বডমাস’-এর নিয়ম ও এর বিস্তারিত, ভগ্নাংশের ল.সা.গু করার সহজ পদ্ধতি, ভগ্নাংশের গ.সা.গু করার সহজ পদ্ধতি সহ ভগ্নাংশের বিস্তারিত।

ভগ্নাংশের লসাগু ও গসাগু করার জন্য আমরা দুটি সূত্র ব্যবহার করব। লসাগু = (ভগ্নাংশের লবগুলোর লসাগু/ হরগুলোর গসাগু) এবং গসাগু = (ভগ্নাংশের লবগুলোর গসাগু/হরগুলোর লসাগু)।

এছাড়া বডমাসের নিয়মটি আমরা মনে রেখে সর করতে পারি সহজেই। BODMAS এর পূর্ণরূপ হলো, B= Bracket, O=order/of, D=division, M=multiplication, A= addition, S= subtraction। অর্থাৎ উপরের হিসাবের ক্রম ব্যবহার মনে রেখে আমাদের সমস্যা সমাধান করতে হবে

সমাধানগুলো ৬ষ্ঠ শ্রেণি থেকে শুরু করে ৫ম শ্রেণির পিইসি, ৮ম শ্রেণির জেএসসি, ৯ম-১০ম শ্রেণির এসএসসি পরিক্ষার্থি সহ বিসিএস এবং সকল চাকরির নিয়োগ পরিক্ষায় অংশগ্রহণকারীদের সহায়ক হবে বলে আমরা আশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *