ষষ্ঠ শ্রেণির গণিত ১.৪ সমাধান | ভগ্নাংশ

ভগ্নাংশ সম্পর্কে আমরা ২য় শ্রেণির থেকে জানতে শুরু করি।আমরা আরও বিশদভাবে ভগ্নাংশ সম্পর্কে জানতে জানি পারি পরবর্তী শ্রেণিগুলোতে। ৬ষ্ঠ শ্রেণিতে আমরা ভগ্নাংশের আরও বিস্তারিত জেনে থাকি।

৬ষ্ঠ শ্রেণির গণিত ১.৪ অনুশীলনী আময়াদের আজকের আলোচনার বিষয়। আমরা জানার চেষ্টা করব- সমতুল ভগ্নাংশ নির্ণয় করার নিয়ম, সমহর বিশিষ্ট ভগ্নাংশে প্রকাশ করার টেকনিক, ভগ্নাংশ মানের ঊর্ধ্বক্রমে সাজানোর নিয়ম, ভগ্নাংশ মানের অধঃক্রম অনুসারে সাজানোর শর্টকাট নিয়ম, ভগ্নাংশের যোগ, ভগ্নাংশের বিয়োগ, ভগ্নাংশের সরল সহ ভগ্নাংশ সম্পর্কিত জটিল সমস্যার সমাধান সমূহ।

আমরা যেসব সমস্যার সমাধান করাব তার মধ্যে উল্লেখযোগ্য হলো-

জামাল সাহেব তাঁর জমি থেকে এক বছরে ২০ ১/২০ কুইন্টাল আমন, ৩০ ১/২০ কুইন্টাল ইরি এবং ১০ ১/৫০ কুইন্টাল আউশ ধান পেলেন পেলে তিনি তার জমি থেকে এক বছরে কত কুইন্টাল ধান পেয়েছেন পাবে তা নির্ণয়। ২৫ মিটার লম্বা একটি বাঁশের ৫ ৪/২৫ মিটার কালাে, ৭ ১/৪ মিটার লাল এবং ৪ ৩/১০ মিটার হলুদ রং করা হলাে হলে বাঁশটির কত অংশ রং করা বাকি থাকবে সেই হসাব করা। আমিনা তার মা ও ভাইয়ের নিকট থেকে যথাক্রমে ১০৫ ৭/১০ গ্রাম ৯৮ ৩/৫ গ্রাম স্বর্ণ পেলে তার বাবার কাছ থেকে কতটুকু পেলে একত্রে ৪০০ গ্রাম স্বর্ণ হবে তা বের করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *