চতুর্থ শ্রেণির গণিত অধ্যায় ৩ সমাধান (গুণ)

আমরা ইতিমধ্যে ২য় ও ৩য় শ্রেণিতে গুণ সম্পর্কে ধারণা লাভ করেছি। আমরা ছোট গুণ থেকে শুরু করে কিছু বড় গুণ করা শিখেছি ২য় ও ৩য় শ্রেণিতে। আজকে আমরা আরও বড় অর্থাৎ ৪ অঙ্কের গুণ করা দেখব ও শিখব চতুর্থ শ্রেণির ৩য় অধ্যায় থেকে।

৩য় অধ্যায়ের সমাধানে আমরা মূলত যা যা শেখার চেষ্টা করব তা হলো- সাধারণ নিয়মে গুণ, সহজ পদ্ধতিতে গুণ, খালিঘর পূরণের চ্যালেঞ্জ গুলো ও গুণ সম্পর্কিত অনেক সমস্যার সমাধান।

সাধারণ নিয়মে গুণ করার জন্য আমরা ২য় ও ৩য় শ্রেণির নিয়ম অনুসরন করব। অর্থাৎ আমরা প্রথমে গুণকের একক স্থানীয় অংক দ্বারা গুণ্য এর সকল অংককে গুণ করব এবং গুণফলের শুধু একক স্থানীয় মানগুলো বসাব। যদি দশক স্থানীয় অংক থাকে, তবে তা পরের ঘরের সাথে যোগ করে দিব। এভাবে করে শেষ অংকে গিয়ে মূল সংখ্যা বসাব।

একক স্থানীয় অংকের কাজ শেষ হলে পরের লাইনে গিয়ে আমরা এককের ঘর খালি রেখে বা শূন্য দিয়ে দশক স্থানীয় অংকের কাজ করব একই ভাবে শতক স্থানীয় অংক থাকলে দুটি শুন্য বা দুটি ঘর খালি রেখে একই পদ্ধতি অনুসরণ করব। কারণ আমরা জানি, দশকের স্থানীয় মান দিয়ে গুণ করলে একটি শুন্য শেষে পাওয়া যায়, শতকে দুটি শূন্য পাওয়া যায় এবং এভাবে স্থানীয় মান অনুযায়ী শূন্য বাড়তে থাকে।

বিষয়টি একটু জটিল মনে হলেও আমাদের টিউটোরিয়াল দেখে আধা করি আপ আপনাদের কাছে সহজ মনে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *